» মৌলভীবাজার ও সুনামগঞ্জে ভোটকেন্দ্রে আগুন

প্রকাশিত: ০৬. জানুয়ারি. ২০২৪ | শনিবার

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার একটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
উপজেলার বংশীকুণ্ডা দক্ষিণ ইউনিয়নের গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার দিবাগত গভীর রাতে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন মধ্যনগর থানার এসআই কামাল হোসেন। 
এলাকাবাসীর বরাত দিয়ে তিনি বলেন, “গড়কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি একটি ভোটকেন্দ্র। স্কুলটি শুক্রবার রাতে তালাবদ্ধ ছিল। দুজন গ্রাম পুলিশ সেখানে একটি কক্ষে অবস্থান করছিলেন। হঠাৎ আগুন দেখে তারা চিৎকার শুরু করলে স্থানীয়রা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।”

খবর পেয়ে পুলিশ ও উপজেলা প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করে জানান তিনি।

মধ্যগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা অতীশ চাকমা বলেন, “খবর পেয়েই পুলিশ নিয়ে আমরা ঘটনাস্থলে যাই। ঘটনাটি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। কারা আগুন দিয়েছে, তা অনুসন্ধান করা হচ্ছে।”

এদিকে মৌলভীবাজারে
শুক্রবার (৫ জানুয়ারি) রাত ১০টার দিকে সরিষকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। 

 

তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। স্কুলের দরজা ও জানালায় আগুন লাগার আগেই এলাকাবাসী তাৎক্ষণিক আগুন নিভিয়ে ফেলে। কারা আগুন দিয়েছে তা জানা যায়নি। 

 

কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) আব্দুর রাজ্জাক জানান, আগুন লাগার খবর শুনে আমরা দ্রুত এসে পৌঁছাই। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করা হচ্ছে। সেখানে কেরোসিনের অস্তিত্ব রয়েছে। তবে কোনো কিছুর ক্ষতি হয়নি। 

 

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, রাত ১০টার দিকে স্কুলের বাহির থেকে পেট্রল ছুড়ে মারে স্কুলের দরজায়। এসময় দরজা ও জানালায় আগুন লাগার আগেই এলাকাবাসী তাৎক্ষণিক আগুন নিভিয়ে ফেলে। আগুন লাগার সাথে সাথে শতাধিক মানুষ জড়ো হতে থাকেন। তারা জানান, এখানে সিসি ক্যামেরা আছে দেখলে চেনা যাবে কারা এমন কাজ করেছে।

 

স্থানীয় একটি সূত্র জানায়, শুক্রবার রাত ১০টার দিকে ঘন কুয়াশার মধ্যে একটি মোটরসাইকেলে তিনজন যুবক স্কুলের বারান্দায় কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়। এ ঘটনার ৫ মিনিটের মধ্যে ইউপি অফিস থেকে মুন্সীবাজার ফেরার পথে মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান প্রকৌশলী নাহিদ আহমদ তরফদার স্থানীয় ইউপি সদস্যকে নিয়ে স্কুলে আগুন দেখে এলাকাবাসীকে নিয়ে তাৎক্ষণিক আগুন নিভিয়ে ফেলেন। অজ্ঞাত তিনজন লোক মোটরসাইকেলে করে পালিয়ে গেছে।

 

এদিকে ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রইছ আল রেজুয়ানসহ পুলিশ, বিজিবি ও র‍্যাব সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

 

এর আগে একইদিনে রাত ৮টার দিকে মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের সাবিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটে বলে জানান মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম নজরুল । স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, ‘রাত ৮টার দিকে দুটি মোটরসাইকেলে চারজন যুবক স্কুলের গেটের বাহিরে অবস্থান নিয়ে স্কুলের ভেতরের দরজায় প্লাস্টিকের বোতলে কেরোসিন ছুঁড়ে দিয়ে আগুন লাগিয়ে দেয়। এ সময় এলাকাবাসী তাৎক্ষণিক আগুন নিভিয়ে ফেলে।’

 

 

[hupso]