» লন্ডনে চার সন্তানের কৃতিত্বে গর্বিত তাদের পিতা- মাতা

প্রকাশিত: ০৭. সেপ্টেম্বর. ২০২৪ | শনিবার

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার দোলার বাজার ইউনিয়নের মঈনপুর গ্রামের ঐতিহ্যবাহী খান বাড়ীর আসলম খানের নাতি নাসির উদ্দিন হিরন খানের চার সন্তানই লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ভিন্ন ভিন্ন সময়ে কৃতিত্বের সহিত গ্রাজুয়েশন সম্পন্ন করায় গর্বিত এলাকাবাসী ও তাদের বাবা- মা আত্মীয় স্বজন।
জানা যায় ছাতকের মঈনপুর গ্রামের লন্ডন প্রবাসী ছুহরাব খানের ছোট ছেলে হিরন খান ছোট বেলায় বাবা- মায়ের সঙ্গে বৃটেনে পাড়ি জমান,সেখানে লেখা পড়া করে ইস্ট লন্ডনে থিতু হন। , পরবর্তীতে বাবা- মায়ের পছন্দে নব্বই দশকের গোড়ায় দেশে এসে বিয়ে করেন। স্ত্রীকে ব্রিটেনে নিয়ে যান, পরে লন্ডন শহরে তাদের চার সন্তান বিভিন্ন স্কুল কলেজে লেখা পড়ে করে লন্ডনের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে নিজ নিজ কর্মক্ষেত্র বেছে নিয়েছেন। সর্বশেষ হিরন খান – মিনা দম্পতির ছোট মেয়ে সোয়াস

ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে কৃতিত্বের সহিত গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। জানা যায় এর আগে হিরন খান-মিনাদম্পতির বড় ছেলে নাজিম উদ্দীন খান রাজু ২০১৩ সালে লন্ডন মেট্রো পলিটন ইউনিভার্সিটি থেকে সুনামের সহিত গ্রাজুয়েশন সম্পন্ন করেন। হিরন খান জানান তার ছোট ছেলে আজিম খান ২০১৫ সালে গ্রীনউইচ ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সঙ্গে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। ২০১৮ সালে হিরন – মিনা দম্পতির বড় মেয়ে সায়্যিদা মমতা ভাইদের মতো সুনামের সহিত গ্রাজুয়েশন সম্পন্ন করে একজন পুলিশ কর্মকর্তা হিসাবে লন্ডনে দায়িত্ব পালন করছেন। সর্বশেষ দম্পতির ছোট মেয়ের সাফল্যের মাধ্যমে একই পরিবারে চার ভাই – বোন গ্রাজুয়েট হওয়ায় বাবা- মা আত্মীয় স্বজন পাড়া

প্রতিবেশির মধ্যে আনন্দ বিরাজ করছে। রত্নগর্ভা জননী হিসেবে মায়ের ভুমিকাকে সম্মান জানিয়েছে চার ভাই -বোন, বাবার অবদানকে স্মরণ করে তারা জানান তাদের বাবা – মায়ের অনবদ্য অবদানে তারা কৃতজ্ঞ। দুজনের উৎসাহে তারা এত পথ পাড়ি দিয়ে গ্রাজুয়েশন সম্পন্ন করতে পেরেছেন। এরজন্য তারা তাদের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিও কৃতজ্ঞতা জানান । জানা যায় ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটিতে আগের তুলনায় শিক্ষার হার বেড়েছে। অভিভাবকরা শিক্ষার প্রতি গুরুত্ব দেওয়ায় সেখানকার বাঙালী কমিউনিটিতে শিক্ষিতের হার বেড়ে যাওয়ায় সেখানকার সরকারী বেসরকারী সংস্থায় চাকুরী এবং সামাজিক ও রাজনীতিতে ব্যাপক হারে উপস্থিতি বেড়েছে বিশেষ করে ব্যবসা এবং রাজনীতিতে বাঙালী কমিউনিটির অবস্থান গোটা ব্রিটেন জুড়ে ।

উল্লেখ্য হিরন খান বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও সামাজিক ব্যক্তিত্ব অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মেম্বার আ ম ন জামান চৌধুরীর মামাতো ছোট ভাই। এ ব্যাপারে বিশিষ্ট সাংবাদিক জামান চৌধুরী বলেন, আমার ভাতিজা – ভাতিজি চারজনই খুব মেধাবী, তারা আমাদের মুখ উজ্জল করেছে এরজন্য মহান রাব্বুল আল-আমীনের কাছে শুকরিয়া আদায় করছি।
তাদের পিতা হিরন খান বলেন আমার চার সন্তান আমার আত্মীয় -স্বজন বন্ধু- বান্ধব পাড়া প্রতিবেশির দোয়ায় কৃতিত্বের সহিত গ্রাজুয়েশন সম্পন্ন করেছে এরজন্য আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করছি।

[hupso]