» সিলেটে ঘণ্টার পর ঘণ্টা রাস্তা ‘ব্লক’

প্রকাশিত: ০৫. আগস্ট. ২০২৪ | সোমবার

আজ শনিবার (৩ আগস্ট) বিক্ষোভ কর্মসূচি পালন করছে আন্দোলনকারী ছাত্র-জনতা।  ‘সারা দেশে ছাত্র-নাগরিকের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও ৯ দফা দাবিতে’ তারা এ কর্মসূচি পালন করছে।

 

কর্মসূচি অনুযায়ী শনিবার দুপুর ১টা থেকে  সিলেট মহানগরের চৌহাট্টায় জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। বেলা ২টা থেকে চৌহাট্টা পয়েন্টে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা। বিভিন্ন স্কুল-কলেজ ও ভার্সিটির শিক্ষার্থীরা এতে এসে যোগ দেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন অনেক অভিভাবকও। বিকাল সাড়ে ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কয়েক হাজার ছাত্র-জনতা চৌহাট্টায় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করছেন ও নানা স্লোগান দিচ্ছেন। দুপুর সাড়ে সাড়ে ৩টার দিকে আকাশ ভেঙে নেমে আসে বৃষ্টি। তবে বৃষ্টি আসলেও তারা সড়ক ছাড়েননি।

বিক্ষোভকালে দেখা যায়, শিক্ষার্থীদের পানি ও বিস্কিক
বিতরণ করছেন তাদের অভিভাবকরা।  

দেখা যায়, শ্রাবণের বৃষ্টিভেজা বিকালে বিক্ষোভে ফুঁসছে সিলেট মহানগর। কোটা ইস্যুতে শুরু হওয়া আন্দোলন এখন সরকার পতনের স্লোগানে উত্তাল। মুহুর্মুহু স্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরো এলাকা। 

 

শহীদ মিনার এলাকায় শিক্ষার্থীরা ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে,’ ‘জাস্টিস জাস্টিস উই ওয়ান্ট জাস্টিস,’ ‘দিয়েছি তো রক্ত, আরও দিবো রক্ত,’ ‘স্বৈরাচারের গতিতে আগুন জ্বালো একসাথে,’ ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো,’ ‘বুকের ভেতর অনেক ঝড়, বুক পেতেছি গুলি কর,’ এসব স্লোগান দিচ্ছেন। এসময় অনেক ছাত্র-ছাত্রীর হাতে লাঠি-সোটা দেখা যায়। 

 

 

অপরদিকে চৌহাট্টা, বন্দরবাজার ও জিন্দাবাজার এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে। সব ধরনের অনাকাঙ্খিত বা বিশৃঙ্খল পরিস্থিতি ঠেকাতে তারা সতর্ক অবস্থানে রয়েছেন। এখন পর্যন্ত কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি। 

 

বিকাল ৪টা ২০ মিনিটের সময়  সিলেটে ছাত্র-আন্দোলনের প্রধান সমন্বয়ক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আব্দুল্লাহ আল-গালিব সিলেটভিউ-কে বলেন- আরও কিছুক্ষণ আমরা এখানে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করবো। পরবর্তী নির্দেশনা আসলে আমরা ফিরে যাবো। তবে আমাদের আন্দোলন চলমান থাকবে। এছাড়া আগামীকাল (রবিবার) থেকে আমরা অসহযোগ আন্দোলন শুরু করবো।  

 

এদিকে, প্রায় ৩ ঘণ্টা ধরে চৌহাট্টায় শিক্ষাথীরা সড়ক অবরোধ করে রাখায় বন্দরবাজার-আম্বরখানা সড়ক ও রিকাবীবাজার-নয়াসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে কিছুটা ভোগান্তি পোহাচ্ছেন এসব সড়কে চলাচলকারীরা। পুলিশ আন্দোলনকারীদের বার বার সড়ক থেকে সরে যেতে আহ্বান জানাচ্ছে। তবে আজ এখন পর্যন্ত কোনো অ্যাকশনে যায়নি পুলিশ।

 

 

[hupso]