» ভিডিও তৈরির জন্য কোনটি ব্যবহার করবেন

প্রকাশিত: ১৯. সেপ্টেম্বর. ২০২৩ | মঙ্গলবার

ইউটিউবে অনেকেই নিজের চ্যানেল খোলেন শখের বশে কিংবা অনলাইনে আয়ের জন্য। টিকটক-ফেসবুকেও নিয়মিত ভিডিও দেওয়া মানুষের সংখ্যাও কম নয়। তবে নিয়মিত ভিডিও তৈরি করে নিজের চ্যানেলে বা অ্যাকাউন্টে দিলেও বেশির ভাগ ক্ষেত্রেই ভিডিওগুলোর দর্শকসংখ্যা খুব কম হয়ে থাকে। কারণ, ভালো মানের ভিডিও ধারণের জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকা জরুরি। এ ক্ষেত্রে ভিডিও নির্মাতারা বিভিন্ন ধরনের লাইট ব্যবহার করেন। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ‘রিং লাইট’ ও ‘সফট বক্স’। দুটিই পর্যাপ্ত আলোর উৎস হলেও এদের কাজের ধরন বেশ আলাদা।

রিং লাইট

রিং লাইট মূলত গোলাকার এলইডি লাইট। মাঝের অংশটি ফাঁকা থাকায় এটিকে অনেকটা রিংয়ের মতো দেখায়। গোলাকার এই লাইট ব্যবহার করলে চেহারার সব অংশে সমানভাবে আলো পড়ে। ফলে কোনো অংশে ছায়া পড়ে না। স্ট্যান্ড থাকায় সহজেই যেকোনো জায়গায় রেখে ব্যবহার করা যায়। রিং লাইটের মাঝের ফাঁকা স্থানে মুঠোফোন বা ক্যামেরা যুক্ত করার সুযোগ থাকায় সহজেই ভিডিও করা সম্ভব।
এ বিষয়ে এলইডি বাল্ব নির্মাতা প্রতিষ্ঠান ‘এলাইড এলিডি’র প্রকৌশলী মো. আবুল কাশেম বলেন, এলইডি লাইটগুলো সাধারণত বিদ্যুৎ সাশ্রয়ী হয় এবং বেশি আলো দেয়। লুমেন হলো লাইটের উজ্জ্বলতার ক্ষমতা। লুমেন যত বেশি হবে, লাইটের আলো তত বেশি হবে। একটি ভালো মানের রিং লাইট সর্বোচ্চ ২ হাজার ৫০০ লুমেন পর্যন্ত আলো দিতে পারে।

সফট বক্স হলো চারকোনা আকারের লাইট, যার ভেতর এলইডি বাল্ব যুক্ত থাকে। লাইটের ওপর সাদা রঙের পর্দা বাল্বগুলোকে ঢেকে রাখে। স্টুডিও বাইন্ডারের প্রতিবেদন অনুযায়ী, সফট বক্সের এই পর্দা আলোর তীব্রতা প্রতিহত করে, আলোকে কিছুটা সফট বা হালকা করে দেয়। এ জন্যই এর নাম সফট বক্স। সফট বক্স ছায়াকেও কিছুটা হালকা করে। এর ফলে ছবিতে আলো-আঁধারি পরিবেশ সৃষ্টি হয়।

রিং লাইট নাকি সফট বক্স

রিং লাইট ব্যবহারের সুবিধা হলো এর অন্য আলাদা ক্যামেরা স্ট্যান্ডের প্রয়োজন হয় না। লাইটের সঙ্গে স্ট্যান্ড থাকায় ছবি তোলা থেকে শুরু করে মেকআপ করার ভিডিওসহ বিভিন্ন ধরনের ভিডিও সহজেই করা যায়। অন্যদিকে সফট বক্স দূর থেকে আলো দিয়ে থাকে। সফট বক্স দিয়েও পুরো চেহারা আলোকিত করা সম্ভব, তবে সে ক্ষেত্রে দুটি সফট বক্সের দরকার হয়। নাটক, সিনেমা ও গবেষণাধর্মী ভিডিও ও বিভিন্ন প্রতিবেদনমূলক ভিডিও তৈরিতে সফট বক্স বেশি ব্যবহার করা হয়।

কেনার আগে

রিং লাইট ও সফট বক্স দুটিরই আকারে ভিন্নতা থাকার পাশাপাশি বেশ কিছু ধরন রয়েছে। ৮ থেকে শুরু করে ২১ ইঞ্চি আকারের রিং লাইট বাজারে পাওয়া যায়। কিছু রিং লাইটে লালচে আলো অথবা আরজিবির সুবিধা রয়েছে। বাজারে বিভিন্ন নকশা ও আকারের সফট বক্স পাওয়া যায়। বেশ কিছু সফট বক্সে অতিরিক্ত বাল্ব লাগানোর সুবিধাও রয়েছে। এর ফলে কাজের প্রয়োজন বুঝে আলোর পরিমাণ কম–বেশি করা সম্ভব।

দাম কত

বাজারে সাধারণ মানের রিং লাইট এক হাজার টাকায় পাওয়া যায়। তবে ভালো মানের রিং লাইট কিনতে গুনতে হবে সর্বোচ্চ আট হাজার টাকা। সফট বক্সের দাম সর্বনিম্ন দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত। রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মার্কেটের পাশাপাশি বড় বড় প্রায় সব মার্কেটেই রিং লাইট ও সফট বক্স কিনতে পাওয়া যায়।

রিং লাইট ব্যবহারে সতর্কতা

বেশি সময় ধরে তীব্র আলোর সামনে থাকলে চোখের ওপর চাপ পড়ে। আর তাই রিং লাইট ব্যবহারকারীদের সাবধানতা অবলম্বন করতে হবে। এ বিষয়ে বাংলাদেশ চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ফাহিম হায়দার খান বলেন, মানুষের চোখের রেটিনায় একধরনের আলোকসংবেদী কোষ থাকে। এই কোষগুলো মানুষকে অল্প আলোয় দেখতে সাহায্য করে। অতিরিক্ত আলোতে তাকিয়ে থাকার ফলে এই কোষগুলো কার্যক্ষমতা হারিয়ে ফেলে। এর ফলে অল্প আলোয় দেখার ক্ষমতা কমে যায়। তবে এই সমস্যাগুলো সাময়িক। আলোতে থাকার অভ্যাস পরিবর্তন করলে এই সমস্যা থেকে রেহাই মিলবে।

[hupso]