» বিবৃতি:সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবি

প্রকাশিত: ২৭. সেপ্টেম্বর. ২০২৩ | বুধবার

সাইবার নিরাপত্তা আইনকে ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই গণবিরোধী আইন উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন ১১ জন মুক্ত গণমাধ্যম ও ডিজিটাল অধিকারকর্মী। তাঁদের অভিযোগ, আগের আইনের প্রায় সব নিবর্তনমূলক ধারা এই আইনেও অক্ষুণ্ন রাখা হয়েছে। এর ব্যবহারই অপব্যবহারে রূপ নিতে পারে। নতুন এই আইনেও ক্ষুণ্ন হতে পারে নাগরিকদের মৌলিক অধিকার।  

সাইবার নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ জানিয়ে তাঁরা এই বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়, গণদাবির প্রেক্ষাপটে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করার ঘোষণা দিয়েছে। কিন্তু নাগরিকদের সঙ্গে প্রয়োজনীয় আলোচনা ছাড়া তাড়াহুড়া করে ও গণদাবি উপেক্ষা করে সেই ডিজিটাল নিরাপত্তা আইনের আদলে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে।

বিবৃতিতে তাঁরা আরও বলেছেন, গণদাবি আমলে না নিয়ে এবং আইন প্রণয়নের প্রক্রিয়াকে যথাযথভাবে না মেনে সরকার নিজেদের খেয়ালখুশি অনুযায়ী ডিজিটাল নিরাপত্তা আইনে সামান্য কিছু সংস্কার ও পরিবর্তন এনে সাইবার নিরাপত্তা নামের নতুন এই প্রণয়ন করেছে।

গণমাধ্যমে পাঠানো এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন আহম্মদ উল্লাহ, আহমেদ স্বপন মাহমুদ, মাইনুল ইসলাম খান, রেজাউর রহমান, রেজওয়ান ইসলাম, মো. সাইমুম রেজা, সালিম সামাদ, সাঈদ আহমেদ, শারমিন খান, শামীম আরা ও আইরিন জামান।

[hupso]