» সিলেট শহরে বৃষ্টি বিড়ম্বনা

প্রকাশিত: ০৭. অক্টোবর. ২০২৩ | শনিবার

শুক্রবার রাতের টানা ভারী বর্ষণে সিলেট মহানগরী প্রায় বেশিরভাগ এলাকা ডুবে গেছে । রাস্তায় হাঁটুজল কোথায়ও ঘরের ভেতর ঢুকে পড়েছে কাদাজল ।

সিলেট মহানগরীর অভিজাত এলাকা হিসাবে পরিচিত হাউজিং এস্টেট ও শাহজালাল উপশহর। এবারের বৃষ্টিতে শুক্রবার রাত থেকেই এ দুটি এলাকার রাস্তাঘাটতো বটে, অনেকের বাসাবাড়িতেও হাঁটু পানি। কেউকেউ খাটে বসে অপেক্ষায় পানি নেমে যাওয়ার। এসব এলাকার বাসিন্দারাা ছেলে মেয়ে ঘর গৃহস্থালি নিয়ে দূর্ভোগে পড়েছেন।

সিলেট বিভাগের প্রায় এককোটি মানুষের চিকিৎসাক্ষেত্রে প্রধান ভরসার নাম সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। গত কয়েকদিনের বৃষ্টিতে এই হাসপাতালের চত্ত্বরে হাঁটুর উপর জল। একই অবস্থা হাসপতাালের সামনের মেডিকেলের রাস্তায় রিকশা অটোরিকশা বলতে গেলে চলছেই না। রোগী ও তার স্বজনদের সেবার জন্য যাতায়াতে মারাত্মক সমস্যায় পড়তে হচ্ছে। এমনকি হাসপাতালের জরুরী বিভাগের সামনের চত্ত্বরেও হাঁটুর উপর পানি ছিলো শনিবার সকাল ১১টার দিকে।

নগরীর অভিজাত এলাকাগুলোর যখন এমন দূরাবস্থা , তখন নিম্নাঞ্চলগুলোর অবস্থা আর বলার অপেক্ষা রাখেনা। মোটামুটি রাস্তাঘাট থেকে শুরু করে বাসাবাড়ি, জলের তলে যেনো ডুবে আছে সিলেট।

এতে চরম বিপাকে পড়েছেন নিম্নাঞ্চলগুলোর অধিবাসীরা। অনেকে চুলায় আগুন ধরাতে পারেন নি। সন্তানদের দিয়ে অসহায় অবস্থায় তারা পানি নেমে যাওয়ার অপেক্ষায়।

কেউকেউ আবার নিজেদের বিছানাপত্র এবং ঘরের অন্যান্য আসবাবপত্র রক্ষার উপায় খুঁজছেন। কিভাবে যে এ পরিস্থিতি মোকাবেলা করবেন, বুঝে উঠতে পারছেন না তারা।

মহিলা শিশু ও পরিবারের বয়স্ক সদস্যদের সুরক্ষায় বিশেষ নজরদারী জরুরী হলেও পরিস্থিতি এমন যে, তারও কোনো উপায় নেই।

এক কথায়, অসহায় অবস্থায় তারা কেবল পানি নেমে যাওয়ার অধির অপেক্ষা করছেন

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার ( ৮ অক্টোবর) সকাল পর্যন্ত  বৃষ্টির এমন হানা চলতেই থাকবে। তবে আশার কথা, শনিবার দুপুর ১২টার দিকে বৃষ্টি কিছুটা থেমেছে।শনিবার রাতেও বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে যার ফলে দূর্ভোগ আরো বাড়বে।

[hupso]