» ফসলউদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের ৩টি গবেষণাগার উদ্বোধন

প্রকাশিত: ১০. অক্টোবর. ২০২৩ | মঙ্গলবার

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের উদ্যোগে ১০ই অক্টোবর মঙ্গলবার “আন্ডারগ্রাজুয়েট ল্যাবরেটরি -০১, আন্ডারগ্রাজুয়েট ল্যাবরেটরি -০২, এবং পোস্টগ্রাজুয়েট ল্যাবরেটরি” নামে ৩টি গবেষণাগার উদ্বোধন হয়েছে। সকাল ১১ টায় গবেষণাগারসমূহ উদ্বোধন করেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা।

ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহেনুমা তাবাস্সুমের সঞ্চালনায় ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. হারুন-অর-রশীদ এর দোয়া ও মোনাজাত শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বিভিন্ন যন্ত্রপাতি, সংগ্রহশালা ঘুরে ঘুরে দেখেন। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এই ল্যাবে নতুন যন্ত্রাংশ সংযোজিত হয়েছে: প্লান্ট গ্রোথ চেম্বার, ইনভার্টেড বায়োলজিক্যাল মাইক্রোস্কোপ, ক্লোরোফিল ফ্লোরোমেট্রি, মর্টার গ্রাইন্ডার, ন্যাচারাল কনভেকশন ওভেন, এবং পাঁচটি বাইনোকুলার মাইক্রোস্কোপ। যন্ত্রাংশসমূহ সংযোজনের মাধ্যমে উদ্ভিদের এনাটমি (অঙ্গসংস্থান), ফিজিওলজি (শরীরদিব্যা), বাস্তসংস্থান বিদ্যা ইত্যাদি বিষয়ে উচ্চ শিক্ষার প্রসার হবে, যা সিলেট অঞ্চল তথাপি সারা দেশে উন্নত জাত বা উন্নত স্বাদ সম্পন্ন ফসলের জাত উদ্ভাবনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

ল্যাব উদ্বোধন শেষে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা। তিনি বলেন, “উচ্চ শিক্ষার মান বৃদ্ধিতে শিক্ষার্থীদের গবেষণার সুযোগ তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে এই গবেষণাগারগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের দক্ষ জনশক্তির অভাব রয়েছে। তাই শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে।“ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, দপ্তর প্রধানবৃন্দ, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, কৃষি অনুষদের চেয়ারম্যানবৃন্দ প্রমুখ।

[hupso]