» বিএনপি- জামায়াতের ডাকা অবরোধের আজ শেষদিন

প্রকাশিত: ০২. নভেম্বর. ২০২৩ | বৃহস্পতিবার

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবীতে অনুষ্ঠিত গত ২৮ অক্টোবর নয়াপল্টনের মহাসমাবেশে পুলিশি হামলা, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেফতার দাবিতে বিএনপির পক্ষ থেকে সারাদেশে টানা তিনদিনের এ কর্মসূচি ঘোষণা করা হয়।বিএনপি-জামায়াতের ডাকা সারাদেশে টানা তিনদিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচির শেষ দিন আজ বৃহস্পতিবার। 

 
তিন দিনের এ অবরোধের গত দুদিনের প্রথম দিন সিলেট ছিলো অনেকটা উত্তপ্ত, সেই দিন যুবদলের এক নেতা মারা যান। দ্বিতীয় দিন গতকাল বুধবার (১ নভেম্বর) চলমান অবরোধের মধ্যেও যুবদলের নেতা জিলু আহমদ দিলুর হত্যার প্রতিবাদে সিলেট বিভাগে যুবদলের সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। তবে সিলেট শহরের বাহিরে উত্তাপ অনেকটা কমে থাকলেও নগরীতে বেলা সাড়ে ১১ টার দিকে । হরতাল পালনেরে সময় বন্দরবাজারে ছাত্রদল-ছাত্রশিবির ও ছাত্রলীগের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় শিবির ও ছাত্রদলের ছোড়া ইট-পাটকেলের আঘাতে ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মীসহ পথচারী ও সাংবাদিক আহত হন।

আর আজ বৃহস্পতিবার তৃতীয় দিন সিলেটে সকাল শান্ত পরিস্থিতি থাকলেও নগরীর বাহিরে সকাল ১০ টার দিকে দক্ষিণ সুরমা হাইওয়ে রোডে আগুন জ্বালিয়ে অবরোধ করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ৯টা পর্যন্ত কোথাও বিএনপি-জামায়াত নেতাকর্মীদের পিকেটিং করতে দেখা যায়। তবে ১০ টার পর দক্ষিণ সুরমা কয়েকটি জায়গায় পিকেটিং করতে দেখা গেছে। সিলেটে গুরুত্বপূর্ণ পয়েন্টে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। টহল দিচ্ছে বিভিন্ন সড়কে। 
এদিকে, বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের তৃতীয় দিনেও (বৃহস্পতিবার) সিলেটে চলছে না কোনো বাস। সকাল হতে সিলেট থেকে দূরপাল্লার কোনো বাসও ছেড়ে যায়নি।

তবে সিএনজিচালিত অটোরিকশা, নিত্যপণ্যবাহী ও ব্যক্তিগত গাড়ি সকাল থেকে চলতে শুরু করেছে। বাস বন্ধ থাকলেও সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক।

[hupso]