» সিলেট থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার বাস

প্রকাশিত: ০৫. নভেম্বর. ২০২৩ | রবিবার

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের তত্ত্বাবধানে আগামী জাতীয় সংসদ নির্বাচনে মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় বিএনপি জামায়াতের ডাকা দ্বিতীয় দফা অবরোধ চলছে,সড়কপথে সারা বাংলাদেশে পরিবহন যাতায়াত করে দক্ষিণ সুরমা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে সেখানে গিয়ে দেখা গেছে সুনশান দাঁড়িয়ে আছে দূরপাল্লার বাসগুলো।শহরের ভেতরে অভ্যন্তরিণ রোডে সিএনজি অটোরিকশা প্রাইভেট কার, পণ্যপরিবহনে দুই একটা পিকাপ রিকশা চলছে। সিলেট সুনামগঞ্জ রোডে চলেনি যাত্রীবাহী বাস। ঢাকা থেকে সিলেট এসে আটকা পড়েছেন দিরাই’র হাসান চৌধুরী রুমি কুমারগাঁও বাসট্যান্ডে গিয়ে তাকে ফিরে আসতে হয়েছে। তিনি জানান সুনামগঞ্জ বা দিরাইয়ের উদ্দেশ্য ছাড়েনি যাত্রীবাহী বাস। সিলেট শহরের দরগা গেইট বাজারে বিভিন্ন পরিবহনের অসংখ্য টিকেট কাউন্টার রয়েছে সেখানে খোঁজ নিয়ে জানা গেছে, আজ কোনো ধরণের পরিবহনে টিকেট বিক্রি হচ্ছেনা দূরপাল্লার কোনো বাস টার্মিনাল থেকে ছেড়ে যাবার নির্দেশনা আসেনি, ফলে টিকেট বিক্রি হয়নি।কথা হয় মামুন এবং শ্যামলি পরিবহন কাউন্টার এজেন্সির মালিক কামাল হোসেনের সঙ্গে তিনি জানান আজ দিনে বা রাতে দেশের কোনো জেলায় দূরপাল্লার বাসের টিকিট কাটিনি আমরা । আমার এখানে দেশের দশটি পরিবহন গ্রুপের টিকেট বিক্রি করি হয়। বাস চলাচল করলে টার্মিনাল থেকে টিকেট কাটতে আমাদের জানানো হয়, সকাল থেকে এরকম কোনো খবর আমরা পাইনি। এদিকে অবরোধ কর্মসূচি ঘিরে নাশকতা ঠেকাতে মাঠে রয়েছে পুলিশ, বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-৯। আজ ভোর থেকে সিলেট-ঢাকা মহাসড়কসহ বিভিন্ন স্থানে টহল দিচ্ছেন বিজিবি সদস্যরা।

চলাচল বা পণ্য পরিবহনে কোথাও বাধা দেওয়া হলে অথবা বিশৃঙ্খলা ঠেকাতে কাজ করবে বিজিবি। বিশেষ করে মহাসড়ক ও রেলপথের নিরাপত্তায় বাড়তি নজর দেওয়া হয়েছে।এরই মধ্যে পিকেটাররা বিভিন্ন যানবাহন ভাঙচুরও আগুন দেওয়ার চেষ্টা করছে। সিলেটের বিভিন্ন রোডে অতর্কিত হামলা করছে অবরোধকারীরা। এ পর্যন্ত পিকাপ ভ্যানে আগুন দেওয়ার কারণে একজন পিকেটারকে আটক করা হয়েছে। দুপুর সাড়ে ১২ টার দিকে যুবদলের নেতাকর্মীরা নগরীর মেন্দিবাগ এলাকায় প্রাণ কোম্পানীর কাভার্ড ভ্যানে ককটেল ও ইট নিক্ষেপ করে। হামলায় কাভার্ড ভ্যানের সামনের গ্লাস ক্ষতিগ্রস্ত হলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ঢাকা মেট্রো-উ ১১-৩৫৫৪ কাভার্ড ভ্যানের সামনের গ্লাসে ককটেল বিস্ফোরণ ঘটায় ও ইট নিক্ষেপ করে অবরোধকারীরা। এ সময় ভ্যানে চালকসহ দুইজন ছিলেন। তবে তারা কেউ হতাহত হননি।

[hupso]