» সাড়ে চৌদ্দ শত কোটি টাকার উন্নয়ন বরাদ্দ

প্রকাশিত: ১০. নভেম্বর. ২০২৩ | শুক্রবার

সিলেটের উন্নয়নে
সাড়ে ১৪শ’ কোটি টাকা প্রকল্প একনেকে অনুমোদন
দায়িত্ব গ্রহণের দ্বিতীয় কার্যদিবসেই সুসংবাদ শুনালেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেকে) বৈঠকে সিলেট নগরীর উন্নয়নে প্রায় সাড়ে ১৪শ’ কোটি টাকার প্রকল্প পাশ হয়েছে।

মেয়র নির্বাচিত হওয়ার পর প্রকল্পটি পাশ করাতে আনোয়ারুজ্জামান চৌধুরী প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দফতরে যোগাযোগ করেন। বিগত নির্বাচনে আনোয়ারুজ্জামান চৌধুরীকে বিজয়ী করায় প্রধানমন্ত্রী সিলেটবাসীকে উন্নয়ন উপহার হিসেবে বিশাল এই বরাদ্দ দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এছাড়াও আনোয়ারুজ্জামান চৌধুরী তার নির্বাচনী প্রতিশ্রæতি ‘গ্রিণ সিলেট, ক্লিন সিলেট’ বাস্তবায়নেও বৃহস্পতিবার থেকে কাজ শুরু করেন। হযরত শাহজালাল (রহ.) এর মাজার এলাকায় নিজ হাতে ময়লা-আর্বজনা পরিস্কারের মাধ্যমে তিনি এই কার্যক্রমের শুভ সূচনা করেন।

সিসিক সূত্র জানায়, সিলেট নগরীর রাস্তাঘাট সংস্কার, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা ও সুপেয় খাবার পানির সংকট নিরসনসহ বিভিন্ন সমস্যা সমাধানে ১৪শ’ ৫৯ কোটি টাকার একটি প্রকল্প জমা দেয়া হয়। গত ২১ জুন নির্বাচনে মেয়র নির্বাচিত হওয়ার পর নগরীর উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা নেওয়া শুরু করেন। এর মধ্যে এই প্রকল্প পাশের জন্যও তদবির করেন। এজন্য তিনি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের কাছে ধর্ণা দেন।

নগরীর উন্নয়ন নিয়ে তিনি প্রধানমন্ত্রীরও সুদৃষ্টি কামনা করেন। প্রধানমন্ত্রীও তাকে সিলেটের উন্নয়নে সর্বোচ্চ সহায়তার আশ্বাস দেন। গত মঙ্গলবার বিদায়ী মেয়রের কাছে থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন আনোয়ারুজ্জামান চৌধুরী।

এর পরদিন বুধবার প্রথম কার্যদিবসে নগরীর ঐতিহ্যবাহী খোজারখলা মারকাজ মসজিদের উন্নয়নে ৭০ লাখ টাকা বরাদ্দের কাগজে স্বাক্ষর করে মেয়র হিসেবে তার কার্যক্রম শুরু করেন। বিকেলে নগরভবনে নাগরিক সংবর্ধনা দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে। আর এর ঠিক পরদিন অর্থাৎ দ্বিতীয় কার্যদিবসে তিনি নগরবাসীকে ১৪শ’ কোটি ৫৯ লাখ টাকা প্রকল্প পাশের সুখবর দেন।

সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, একনেকে ১৪শ’ ৫৯ কোটি টাকার প্রকল্প পাশ হয়েছে। এর মধ্যে মোট প্রকল্প ব্যয়ের ৩০ ভাগ অর্থাৎ ৪৩৭ কোটি টাকা সিসিক নিজস্ব তহবিল থেকে সংস্থান করবে। বাকি ১ হাজার ২১ কোটি টাকার মধ্যে সরকার বিনা শর্তে ৪০৮ কোটি এবং ৫ ভাগ সুদে ৬১৩ কোটি টাকা ঋণ দেবে। অর্থাৎ সবমিলিয়ে সিলেট নগরীর উন্নয়নে ব্যয় হবে ১৪শ’ ৫৯ কোটি টাকা।

এর আগে সিলেট নগরীর উন্নয়নে একসাথে সর্বোচ্চ ১২শ’ কোটি টাকার বরাদ্দ পেয়েছিলেন আরিফুল হক চৌধুরী। কিন্তু সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে প্রয়োজনীয় অর্থের ব্যবস্থা করতে না পারায় সরকারি বরাদ্দের পুরো অংশ তিনি বরাদ্দ আনতে পারেননি।

উন্নয়ন প্রকল্প ও সরকারি বরাদ্দ প্রসঙ্গে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী সিলেটবাসীর কাছে আমাকে মেয়র প্রার্থী করে পাঠিয়েছিলেন। নগরবাসী উন্নয়নের নেত্রী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রেখে আমাকে বিজয়ী করেছিলেন। তাই আমি বিজয়ী হয়ে প্রধানমন্ত্রীকে বলেছিলাম, সিলেটবাসী আমাকে নয়, এই বিজয় আপনাকে উপহার দিয়েছেন। সিলেটবাসীর এই জনরায়ে প্রধানমন্ত্রী খুশি হয়েছেন। তিনি সিলেটের উন্নয়নে সবসময় আন্তরিক ছিলেন। এর ধারাবাহিকতায় এই বিশাল বরাদ্দ পেল সিসিক। সিলেটের উন্নয়নে প্রধানমন্ত্রীর হাত সবসময় প্রসারিত থাকবে বলে আমরা আশাবাদী।’

এদিকে, বৃহস্পতিবার দ্বিতীয় কর্মদিবসে হযরত শাহজালাল (রহ.) এর মাজার এলাকা থেকে পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেন মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। এসময় তার পরিষদের কাউন্সিলররাও এই কাজে অংশ নেন। আনোয়ারুজ্জামান নিজ হাতে আবর্জনা পরিস্কারে অংশ নেন। তিনি তার নির্বাচনী প্রতিশ্রæতি ‘গ্রিণ সিলেট-ক্লিন সিলেট’ বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

[hupso]