সর্বশেষ

» সিলেটে ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল

প্রকাশিত: ০১. ফেব্রুয়ারি. ২০২৪ | বৃহস্পতিবার

Sylhet Prothidin 24 Main Logo

প্

সিলেটে প্রতি বছরের ন্যায় এবারো বর্ণমালার মিছিল আর সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে ভাষার মাস ফেব্রুয়ারিকে বরণ করাে হয়েছে। হাতে লাল-সবুজের পতাকা আর ‘অ, আ, ক, খ’ বর্ণমালা এবং ১৯৫২, ১৯৭১ লেখা প্ল্যাকার্ড নিয়ে মিছিলে অংশ নেন সিলেটের সাংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সিলেট সম্মিলিত নাট্য পরিষদ এ মিছিলের আয়োজন করে। বর্ণমালার মিছিলটি নগরীর ঐতিহ্যবাহী সারদা স্মৃতি ভবনের সামনে থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

মিছিলের সাথে সাথে মাইকে বাজতে থাকে ভাষার গান। মিছিলের অগ্রভাগে বিশাল লাল-সবুজ পতাকা, তারপর হাতে ভাষা শহিদের ছবি, এরপর ‘অ, আ, ক, খ’ বর্ণমালা এবং ১৯৫২, ১৯৭১ লেখা প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণকারী সিলেটের সাংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও ভাষার গানের সাথে গলা মিলিয়েছেন। এসময় রাস্তার পাশে দাঁড়িয়ে নানা শ্রেণি-পেশার মানুষ বর্ণমালার মিছিলকে অভিবাদন জানান।

মিছিল শুরুর পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক রাসেল হাসান। তিনি তার বক্তব্যে বলেন, বাংলা ভাষার জন্য সালাম, রফিক, জব্বারেরা রক্ত দিয়েছে। যা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা। তাঁদের রক্তদানের জন্য আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। ভাষা শহিদদের স্মরণেএখন বিশ্বব্যাপি ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত হয়।

তিনি বলেন, ‘সিলেটে প্রতি বছর বর্ণমালার মিছিলের মাধ্যমে ভাষার মাসকে বরণ করা হচ্ছে। এটি একটি ব্যতিক্রম আয়োজন। দেশের আর কোন জেলায় এরকম আয়োজন হয় কিনা আমার জানা নেই।’ তিনি এই আয়োজনের সফলতা কামনা করেন।

[hupso]