সর্বশেষ

» ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্বাঞ্জলী অর্পণ

প্রকাশিত: ২১. ফেব্রুয়ারি. ২০২৪ | বুধবার

শ্রদ্ধা আর ভালবাসায় সিলেটে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বৃষ্টি উপেক্ষা করে মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে।

 

পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পুলিশের গুলিতে নিহত হন সালাম, বরকত, রফিক, জব্বারদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে।

রাত ১২টা ১ মিনিট বাজার সঙ্গে সঙ্গেই শহীদ মিনারের বেদিতে শুরু হয় শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

গুড়িগুড়ি বৃষ্টির মধ্যেও ভাষাশহীদদের স্মরণে হাজারো মানুষ ফুল হাতে লাইনে দাঁড়িয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন।

 

প্রথমেই শহীদ মিনার বাস্তবায়ন কমিটি, এরপর মুক্তিযোদ্ধা সংসদ ফুলেল শ্রদ্ধা জানান শহীদ মিনার বেদিতে। একে একে সিলেটের বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিলেট রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, সিলেট জেলা প্রেসক্লাব, জেলা ও মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

এদিকে, একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকে কেন্দ্র করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকায় নিরাপত্তা বলয় গড়ে তুলে পুলিশ প্রশাসন। নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে বসানো হয় পর্যাপ্ত সিসি ক্যামেরা।
যান চলাচল বন্ধ ছিল নগরের চৌহাট্টা থেকে শহীদ মিনার মুখি জিন্দাবাজার সড়ক পর্যন্ত।

একুশে ফেব্রুয়ারি বুধবার ভোর ৬টায় সিলেটের ঐতিহ্যবাহী ক্বিন ব্রিজ সংলগ্ন সারদাহল চত্বর থেকে নাট্য পরিষদের আয়োজনে প্রভাতফেরি বের হয়। এছাড়া শ্রুতি বের করে বর্ণমালা মিছিল। কণ্ঠে একুশের গান আর হাতে বর্ণমালা ও ফুল নিয়ে প্রভাতফেরিতে অংশ নেবে নাট্য সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রণি-পেশার মানুষ।

এছাড়া সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি চলছে রক্তদান কর্মসূচি।

[hupso]