» হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে সিলেটে সভা সমাবেশ অব্যাহত

প্রকাশিত: ১০. মে. ২০২৪ | শুক্রবার

কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে সিলেট সিটি করপোরেশন কর্তৃক ধার্য্যকৃত নতুন হোল্ডিং ট্যাক্স বাতিলের দাবীতে প্রতিবাদ সভা বৃহস্পতিবার রাতে কাজীটুলা বাজারস্থ সোসাইটির কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি সাবেক কাউন্সিলর মোঃ ফয়জুল আনোয়ার আলোয়ার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মখলেছুর রহমান বাবলুর পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কাজীটুলা জামে মসজিদের সেক্রেটারী মোঃ কামাল মিয়া কামরান, অবসরপ্রাপ্ত শিক্ষা অফিসার নিজাম উদ্দিন, আজাদী সংস্থার সভাপতি আবুল কাহের, বিহঙ্গ’র সহ সভাপতি মোঃ লিয়াকত হোসেন, সমাজসেবী মোঃ বাবলু, আব্দুল মুমীন, এডভোকেট শাহনুর চৌধুরী প্রমুখ। প্রতিবাদ সভায় ১৭নং ওয়ার্ডের বিপুল সংখ্যক ব্যক্তি উপস্থিত ছিলেন।এদিকে

প্রতিবাদ সভা শেষে ১৭নং ওয়ার্ড কাউন্সিলর রাশেদ আহমদ এর কার্যালয়ে গিয়ে কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে ধার্য্যকৃত নতুন হোল্ডিং ট্যাক্স বাতিলের দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়।প্রতিবাদ সভায় বক্তারা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধগতি, তেল, গ্যাস ও বিদ্যুতের বার বার মূল্য বৃদ্ধিতে মানুষের জীবন পরিচালনা করা দুরূহ হয়ে পড়েছে। এই অবস্থায় সিলেট সিটি করপোরেশন হঠাৎ করে কোনোরুপ আলাপ আলোচনা না করে হোল্ডিং ট্যাক্স অস্বাভাবিকভাবে বৃদ্ধি করেছে, যাতে আমরা নগরবাসী অবগত নই। আমরা কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। বর্তমান এসেসমেন্ট বাতিল করে সিটি করপোরেশন প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর ও সমাজের সকল শ্রেণি পেশার নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা করে নতুন করে হোল্ডিং ট্যাক্স আরোপ করতে হবে এবং ১৪ মে আপত্তি শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করতে হবে। নতুবা নগরবাসীর যৌক্তিক দাবি আদায়ে কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে মতবিনিময়, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হবে।

সুরমা বয়েজ ক্লাবের প্রতিবাদঃ
এদিকে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক অস্বাভাবিক হারে হোল্ডিং ট্যাক্স আরোপের প্রতিবাদে শুক্রবার সকাল ১০টায় সিলেট নগরীর ৫নং ওয়ার্ডের কলবাখানী এলাকায় সুরমা বয়েজ ক্লাবের উদ্যোগে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। মানববন্ধনে বক্তারা বলেন, প্রতিদিন বাড়ছে নিত্যপণ্যের দাম। গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি হচ্ছে পাল্লা দিয়ে। যার ফলে মানুষের জীবন নাভিশ্বাস হয়ে উঠেছে। তার মধ্যে হঠাৎ করে সিলেট সিটি কর্পোরেশনের অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স আরোপ পুরো নগরবাসীর জীবনকে দুর্বিষহ করে তুলবে। মানববন্ধন ও সমাবেশ থেকে অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স এর সিদ্ধান্ত বাতিলের দাবি জানানো হয়। অবিলম্বে অযৌক্তিক হোল্ডিং ট্যাক্সের সিদ্ধান্ত বাতিল না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

সুরমা বয়েজ ক্লাবের সিনিয়র সদস্য আব্দুল আহাদ এলিছ এর সভাপতিত্বে ও প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন এর পরিচালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি সিকান্দর আলী, এলাকার মুরব্বী আলতা মিয়া, বীর মুক্তিযোদ্ধা কাজী নাজিম উদ্দিন, ক্লাবের সহ সভাপতি গোপাল বাহাদুর, এডভোকেট সুহেল আহমদ, মল্লিকা সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক জালাল আহমদ, সুরমা বয়েজ ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ, সদস্য কয়েছ আহমদ দারা, সুমন বাহাদুর, মাসুক আহমদ, শাহেদ, আফজল, মকুল, রেজাউল করিম, শাহিন আহমদ, রফিক মিয়া, আব্দুল ওদুদ সুহাগ প্রমুখ। 
দোকান মালিক সমিতির প্রতিবাদঃ
পঞ্চবার্ষিকী মূল্যায়নের নামে সিলেট সিটি করপোরেশনের অযৌক্তিক, অগ্রহণযোগ্য ও আকাশচুম্বি হোল্ডিং ট্যাক্স নির্ধারণের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি সিলেট জেলা শাখা ও সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদ। বর্ধিত কর প্রত্যাহার করে যৌক্তিক কর নির্ধারণের দাবি জানিয়েছে সংগঠন দুটি। শুক্রবার এক বিবৃতিতে সংগঠন দুটির নেতৃবৃন্দ এ দাবি জানান।

বাংলাদেশ দোকান মালিক সমিতি সিলেট জেলা শাখার সভাপতি মাহি উদ্দিন আহমদ সেলিম ও মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আবদুর রহমান রিপন এক যৌথ বিবৃতিতে বলেন, পঞ্চবার্ষিকী মূল্যায়নের নামে সিটি করপোরেশন নগরবাসীর কাঁধে হোল্ডিং ট্যাক্সের যে বোঝা চাপিয়েছে তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে মানুষ যখন দিশেহারা তখন অযৌক্তিকভাবে এমন কর বৃদ্ধি মরার উপর খাড়ার ঘা। নগরবাসীর স্বার্থে বর্ধিত কর প্রত্যাহার করে বর্তমান করের সাথে সমন্বয় করে যৌক্তিক কর নির্ধারণ করা উচিত।

রোববার স্মারকলিপি প্রদান : এদিকে, বর্ধিত কর প্রত্যাহার করে যৌক্তিক হোল্ডিং ট্যাক্স নির্ধারণের দাবিতে রোববার (১২ মে) দুপুর ২টায় সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামানের কাছে স্মারকলিপি প্রদান করবে সংগঠন দুটি। এতে বাংলাদেশ দোকান মালিক সমিতি সিলেট জেলা শাখা এবং মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যান পরিষদের সদস্যদের উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। 

[hupso]