» আগামীকাল থেকে দেশব্যাপী অসহযোগ আন্দোলনের ডাক

প্রকাশিত: ০৩. আগস্ট. ২০২৪ | শনিবার

এর শেষ কোথায় কে জানে, কোথায় গিয়ে দাড়ায় দেশ তার হিসেবে গড়মিল সুধীজন থেকে সাধারণ মানুষের মুখে মুখে। লক্ষ্য করা গেছে মানুষের মাঝে এক গভীর উৎকন্ঠা । দিন যত গড়াচ্ছে সমাধানের পথে বাড়ছে অনিশ্চয়তা!
আজ শনিবার (৩ আগস্ট) বিক্ষোভ ও কাল রবিবার (৪ আগস্ট) থেকে সারা দেশে অনির্দিষ্টকালের অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।  ‘সারা দেশে ছাত্র-নাগরিকের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও ৯ দফা’ দাবিতে শুক্রবার (২ আগস্ট) রাতে ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল হান্নান ফেসবুকে লাইভে এসে এই কর্মসূচির ঘোষণা দেন।

 

 

কর্মসূচি ঘোষণার সময় তিনি বলেন- ‘এই সরকারকে কোনো কর দেওয়া হবে না, বিদ্যুৎ-গ্যাস বিল দেওয়া হবে না, সচিবালয় ও সরকারি-বেসরকারি সব কার্যালয় বন্ধ থাকবে, গণভবন-বঙ্গভবনে কোনো গাড়ি ঢুকবে না। এই সরকারকে সর্বাত্মক অসহযোগিতা করা হবে।’

 

এদিকে,  সিলেটে এই আন্দোলন নিয়ে জনসাধারণের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। ২০ দিন ধরে চলা বিক্ষোভ-আন্দোলনে প্রায় অচল হয়ে পড়েছে সিলেট। এই পর্যন্ত আন্দোলনে  সিলেটের দুজন মারা গেছেন। একজন সাংবাদিক ও অপরজন বিদ্যুৎ কর্মকর্তা। বিদ্যুৎ কর্মকর্তা যুবক শুক্রবার হবিগঞ্জে সংঘর্ষের মাঝখানে পড়ে গুলিবিদ্ধি হয়ে মারা গেছেন। এ অবস্থায় অসহযোগ আন্দোলন শুরু সিলেটের খেঁটে খাওয়া মানুষ আরও বিপদে পড়বেন বলে তাদের মন্তব্য।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্র আন্দোলনের এ সমন্বয়ক বলেন- ‘আজ (শনিবার) বেলা ২টায় সিলেটের ছাত্র-জনতা ও সাধারণ মানুষ মহানগরের চৌহাট্টায় জড়ো হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবো। আর আগামীকাল (রবিবার) কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী অসহযোগ আন্দোলন পালনে আমরা সকাল থেকেই সড়কে থাকবো। জরুরি সেবার যানবাহন ছাড়া আর সরকারি-বেসরকারি কোনো যানবাহন চলতে দেওয়া হবে না। যে কোনো পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত আছি।’
 সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ময়নুল ইসলাম বলেন- ‘আমাদের গণপরিবহন শ্রমিকরা পরিস্থিতি দেখে যানবাহন নিয়ে বের হবে। সড়কে বেরিয়ে যদি জীবন হুমকির মধ্যে পড়ে তবে গণপরিবহন বন্ধই রাখতে হবে। আর যদি চলাচলের পরিবেশ থাকে তবে গাড়ি নিয়ে সড়কে বের হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- ‘এ ব্যাপারে কেন্দ্রীয় কোনো নির্দেশনা আমাদের দেওয়া হয়নি। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারলে পরিবহন শ্রমিকরা গাড়ি নিয়ে রাস্তায় বের হবে।

[hupso]