» নামসর্বস্ব ২২টি দল নির্বাচনে অংশগ্রহণ করলেও কোথায়ও খুঁজে পাওয়া যায়নি তাদের অস্তিত্ব

প্রকাশিত: ০৮. জানুয়ারি. ২০২৪ | সোমবার

আওয়ামী লীগের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে কোনো রাজনৈতিক দলের  কোনো প্রার্থী নির্বাচনে জয়ী হতে পারেননি। যে ৪টি দল নির্বাচনে জিতেছে আওয়ামী লীগ ওই আসনগুলো তাদেরকে ছেড়ে দিয়েছিলো । এদের কেউ কেউ নৌকা প্রতীক নিয়ে আবার কেউ আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নেয় । নির্বাচনে অংশগ্রহণকারী ২৭টি রাজনৈতিক দলের মধ্যে ২২টি রাজনৈতিক দল কোনো আসন পায়নি। তাদের প্রায় সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে । এদের মধ্যে তিন কিংস পার্টি  তৃণমূল বিএনপি, বিএনএফ ও বাংলাদেশ সুপ্রিম পার্টির কোনো প্রার্থীই জামানত রক্ষা করতে পারেননি। প্রাপ্ত হিসাবে দেখা গেছে, জাতীয় পার্টির ২৫০ জন প্রার্থীও জামানত হারিয়েছেন। জাপার যে ১১ জন বিজয়ী হয়েছেন তার সবগুলোই আওয়ামী লীগের ছেড়ে দেয়া আসন । আওয়ামী লীগ করুণা করেনি এমন কোনো আসনে দলটির কোনো প্রার্থী জয়ী হতে পারেনি ।

   দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৬৬ জন, জাতীয় পার্টি (২৬৫ জন, জাকের পার্টি ২১ জন তৃণমূল বিএনপি ১৩৫ জন, ন্যাশনাল পিপলস পার্টি ১২২ জন, বাংলাদেশ কংগ্রেস ৯৬ জন, জাসদ ৬৬ জন, বাংলাদেশ সুপ্রিম পার্টি ৭৯ জন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ৬৩ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ৪৫ জন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম ৫৬ জন, বাংলাদেশ তরীকত ফেডারেশন ৩৮ জন, ইসলামী ঐক্যজোট ৪২ জন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ৩৯ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৩৭ জন, কৃষক শ্রমিক জনতা লীগ ৩০ জন,  ওয়ার্কার্স পার্টি ২৬ জন, গণফ্রন্ট  ২১ জন, জাতীয় পার্টি-জেপি ১৩ জন, কল্যাণ পার্টি ১৬ জন,  খেলাফত আন্দোলন ১১ জন, বিকল্প ধারা বাংলাদেশ ১০ জন, বাংলাদেশ জাতীয় পার্টি ৫ জন, গণফোরাম ৯ জন, সাম্যবাদী দল ৪ জন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ৫ জন, মুসলিম লীগ-বিএমএল ৪ জনকে প্রার্থী দেয়। আওয়ামী লীগ বাদে যে ৪টি দল নির্বাচনে বিজয়ী হয়েছে এরা হলো- জাতীয় পার্টি ১১টি, জাসদ ১টি, ওয়ার্কাস পার্টি ১টি এবং কল্যাণ পার্টি ১টি ।

নির্বাচনে আওয়ামী লীগের কাছ থেকে ২৬টি আসনে ছাড় পেয়েছিল জাতীয় পার্টি । এই ২৬ আসনের মধ্যে মাত্র ১১টিতে জিততে পেরেছেন জাপার প্রার্থীরা।

[hupso]