» সিলেটসহ সারাদেশে বিএনপি-জামায়াতের ৯০০ নেতা-কর্মী আটক

প্রকাশিত: ২৯. অক্টোবর. ২০২৩ | রবিবার

বিএনপি-জামায়াতের ডাকা আজ রোববার সকাল-সন্ধ্যার হরতাল এবং গতকাল শনিবার ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতা, ভাঙচুর ও নাশকতার অভিযোগে দেশের বিভিন্ন এলাকা থেকে ৯০০ নেতা-কর্মীকে আটক করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ২১টি জেলা থেকে ৯০০ জনকে আটকের খবর পাওয়া গেছে।

সিলেটে বিএনপি জামায়াতের ৮ নেতাকর্মী আটক, পিকেটিংয়ের সময় দাওয়া করে আটক করা হয় বিএনপি নেতা আব্দুল কাইয়ুম জালালী পংকিকে তার বাসা থেকে আটক করে পুলিশ

সুনামগঞ্জে হরতালে পিকেটিংয়ের সময় বিএনপির ছয় নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। বিএনপির নেতা-কর্মীরা সকাল থেকে শহরের পুরোনো বাসস্ট্যান্ডের আশপাশে পিকেটিং শুরু করেন।

নারায়ণগঞ্জে মিছিলকারীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া–সংঘর্ষ, আটক ৮

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্যসচিবসহ বিএনপি ও অঙ্গসংগঠনের ৭০ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে তাঁদের আটক করে পুলিশ।

রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, সদস্যসচিব মাহফুজ উন নবী ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফজলে রাব্বীসহ ১৭ জনকে আটক করেছে পুলিশ।

দিনাজপুরে বিএনপি ও জামায়াতের ৩৮ নেতা-কর্মীকে আটক করা হয়েছে। এর মধ্যে দিনাজপুরে বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট ও হাকিমপুর—এই চার উপজেলা থেকে ২৭ জনকে আট করেছে পুলিশ।

বগুড়ায় শিশু গুলিবিদ্ধ, মসজিদের মাইকে ঘোষণা দিয়ে পুলিশের ওপর হামলা, আহত ৫

পিরোজপুরে গতকাল থেকে আজ সকাল পর্যন্ত বিএনপি ও জামায়াতে ইসলামীর ৪১ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। দলীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, পিরোজপুর সদর উপজেলার ২০, নাজিরপুর উপজেলার ৪, ইন্দুরকানি উপজেলায় ৪, নেছারাবাদ উপজেলার ৫, কাউখালী উপজেলার ২, ভান্ডারিয়া উপজেলার ১ ও মঠবাড়িয়া উপজেলায় ৫ জনকে আটক করা হয়।

নোয়াখালীর বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের ৮৪ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল রাতে তাঁদের আটক করা হয়।

রাজশাহীতে হরতালে নাশকতার পরিকল্পনার অভিযোগে গতকাল রাতে বিএনপি ও সহযোগী সংগঠনের ১২৭ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। পরে রাজশাহী মহানগর এলাকার ৭০ ও রাজশাহী জেলার ৫৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

বগুড়ার শেরপুর উপজেলায় বিএনপি-জামায়াতের তিন কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল রাতে উপজেলার কুসুম্বি ও সুঘাট ইউনিয়নের পৃথক দুটি স্থানে অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়।

গাইবান্ধায় হরতাল সমর্থনে পিকেটিং করার অভিযোগে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহমুদুন নবীসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ।

নারায়ণগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হরতালের সমর্থনে মিছিল থেকে সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেনসহ সাতজনকে আটক করেছে পুলিশ।

সাতক্ষীরার শ্যামনগরে হরতাল সফল করার জন্য নাশকতা সৃষ্টি ও সরকার উৎখাতের জন্য গোপন বৈঠকের অভিযোগে বিএনপি-জামায়াতের ১৭ আটক করেছে পুলিশ। এর মধ্যে এজাহারনামীয় পাঁচজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

চুয়াডাঙ্গার পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন বলেন, জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, নাশকতার পরিকল্পনা ও বিস্ফোরণ ঘটিয়ে জানমালের ক্ষতি করতে পারেন—এমন ৩৮ জনকে বিভিন্ন স্থান থেকে পুলিশ আটক করেছে।

হরতালের সমর্থনে পিকেটিং করার সময় চাঁদপুরের বিভিন্ন স্থান থেকে ১৩ জনকে আটক করেছে পুলিশ।

ঝিনাইদহ সদরসহ বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও জামায়াতের ২৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জয়পুর হাট জেলাজুড়ে বিএনপি-জামায়াতের ৪৬ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ৪১ জন বিএনপির এবং ৫ জন জামায়াতের নেতা-কর্মী বলে জেলা পুলিশ জানিয়েছে।

জামালপুরে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৬৮ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। তাঁদের মধ্যে সদরে ২৮ জন, সরিষাবাড়িতে ১০, মেলান্দহে ৫, মাদারগঞ্জে ২, ইসলামপুরে ৭, দেওয়ানগঞ্জে ৮ ও বকশীগঞ্জে ৮ জন।

সিরাজগঞ্জে বিএনপি-জামায়াতের ১৪৭ নেতা-কর্মীকে আটকের তথ্য নিশ্চিত করেছেন সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) সামিউল আলম।

বরগুনা জেলা বিএনপির নেতা এ জেড এম সালেহ ফারুক দাবি করেছেন, গতকাল ঢাকায় বিএনপির সমাবেশ থেকে ফেরার পথে তাঁদের ১০ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। এ ।

ঝালকাঠিতে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতালকে কেন্দ্র করে নাশকতার পরিকল্পনার অভিযোগে বিভিন্ন স্থান থেকে ১৫ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

নওগাঁ বিএনপি ও এর সহযোগী সংগঠনের ১১৪ নেতা-কর্মীকে আটকের দাবি করেছে দলটি। তাঁদের মধ্যে নওগাঁ সদরে ১১, নিয়ামতপুরে ১৩, মান্দায় ৯, মহাদেবপুরে ৮, বদলগাছি ১১, সাপাহারে ১৭, পোরশায় ১০, ধামইরহাটে ৮, পত্নীতলায় ৮, আত্রাইয়ে ১১ ও রানীনগর উপজেলায় ৮ জন আছেন।

[hupso]